বাড়ন্ত শিশুদের ত্বকের যত্ন

শিশুদের কোমল বাড়ন্ত ত্বকের যত্ন হওয়া উচিৎ। শিশুদের ত্বক প্রাপ্তবয়স্কদের ত্বকের চেয়ে বেশি অনেক বেশি সংবেদনশীল হয়। আর্দ্রতা, তাপমাত্রা কিংবা পরিবেশের পরিবর্তন এইসব কিছুতেই শিশুদের ত্বকের উপরও প্রভাব বেশি পড়ে।

বাড়ন্ত শিশুদের ত্বকের যত্ন নিবের যেভাবে: 

পরিষ্কার করা: শিশুরা যখন থেকেই হাঁটতে শিখে তখন থেকেই শুরু হয় তাদের দুরন্তপনা। এই সময়ে তাদের পরিষ্কার রাখাটাও অনেক কষ্টের কাজ। তাই খেলা শেষে ও বাহির থেকে ফেরার পর অবশ্যই হাত-পা পরিষ্কার করিয়ে দিন। খেলার সময় শিশু ঘেমে গেলে বা গরম লাগলে ভারী কাপড়ের বদলে পাতলা কাপড় ব্যবহার করুন।

ডায়পার র‍্যাশ: খেলাধুলার সময় অতিরিক্ত ঘামের থেকেই র‍্যাশ হয়। এছাড়া ডায়পার খুব বেশি টাইট হয় বা যদি শিশুটি নির্দিষ্ট ব্র্যান্ডের ডায়পারের প্রতি অ্যালার্জিযুক্ত হয়, অথবা যদি শিশু দীর্ঘকাল ধরে নোংরা ডায়পার পরে থাকে, তবে একটি ডায়পার র‍্যাশের কারণ হতে পারে। ভালো শোষক এবং নরম ডায়াপার নির্বাচন করুন। প্রয়াজনে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

গোসলের সময়: গোসলের সময় শিশুর ত্বকের উপযোগী মাইল্ড সোপ ব্যবহার করতে হবে। সাবান ব্যবহার না করলে বডিওয়াশ বা শাওয়ার জেল ব্যবহার করতে পারেন। গোসল শেষে নরম কাপড়ের তোয়ালে দিয়ে আলতোভাবে গা মুছে দিতে হবে।

সুতির পোশাক: শিশুদের ত্বকের ভাঁজগুলোতে ঘামের কারণে গরমে ঘামাচি ও র‍্যাশ হওয়ার ঝুঁকি থাকে। সেক্ষেত্রে  শিশুর পোশাক নরম, ঘাম শোষণকারী এবং আরামদায়ক হওয়ায় উচিত। ঢিলেঢালা সুতির পোশাকগুলো পরানোই ভাল।

রোদ থেকে দূরে রাখা: শিশুদের ত্বক পাতলা হওয়ায় রোদে বের হওয়ার সময় শিশুকে উপযুক্ত লম্বা হাতাওয়ালা পোশাক, বড় প্যান্ট, টুপি দিয়ে ঢেকে রাখা বুদ্ধিমানের কাজ।

পাউডার লাগানো: ভেজা ত্বকে পাউডার লাগানো উচিৎ নয়। তাই গোসলের পর গা শুকানো জন্য পর্যাপ্ত অপেক্ষা করতে হবে।

“ভয়েস অফ হ্যালো”র ফেসবুক ক্লিক করুন
“ভয়েস অফ হ্যালো”র ইউটিউব ক্লিক করুন

[শিশুরাই তুলে ধরবে শিশুদের অধিকারের কথা, আপনিও লিখুন আপনার কথা। লেখা পাঠানোর ঠিকানা [email protected]]

Comments are closed.